আর্থিক-মন্দার-জেরে-জাতিসংঘের-এসক্যালেটর-এয়ার-কুলার-বন্ধ

আর্থিক মন্দার জেরে জাতিসংঘের এসক্যালেটর, এয়ার কুলার বন্ধ


আর্থিক মন্দার ধাক্কায় বিশ্ব জুড়ে একাধিক কলকারখানা বন্ধ হয়েছে, ব্যবসা গোটাতে হয়েছে বেশ কয়েকটি নামী সংস্থাকে। বিশ্ব জুড়ে এই আর্থিক মন্দার জেরে কাজ হারিয়েছেন লক্ষাধিক মানুষ। এবার সেই আঁচ লাগল জাতিসংঘেও। বিদ্যুতের খরচ বাঁচাতে জাতিসংঘের এসক্যালেটর বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে বন্ধ রাখা হবে এয়ার কুলারগুলিও।


Hostens.com - A home for your website

জানা গেছে, আর্থিক মন্দার প্রভাব এতটাই গুরুতর যে বিরাট সংখ্যক কর্মীদের বেতন দেওয়া নিয়েও সমস্যা তৈরি হয়েছ। এ প্রসঙ্গে জাতিসংঘের ব্যবস্থাপনা বিভাগের (ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট) মুখপাত্র ক্যাথরিন পোলার্ড জানান, বিভিন্ন খাতে খরচ কমিয়ে ৩৭ হাজার কর্মীদের নিয়মিত বেতন দেওয়ার বিষয়টি সুনিশ্চিত করার কথা ভাবা হয়েছে।

খরচ কমাতে এসক্যালেটর আর কুলার বন্ধের পাশাপাশি কূটনীতিকদের জন্য যে পানশালাটি রয়েছে, সেটিও বিকাল ৫টার মধ্যে বন্ধ করে দেওয়া হবে। ঘন ঘন বৈঠক বা পার্টিতে রাশ টানার জন্য একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। জানা গেছে, এখন থেকে জাতিসংঘের কর্মকর্তাদের বিমানে ভ্রমণেও রাশ টানা হচ্ছে।
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুয়েত্রেস জানান, বিগত এক দশকে এমন অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়তে হয়নি জাতিসংঘকে। তিনি জানান, ৬০টি দেশের থেকে জাতিসংঘের প্রাপ্য অর্থ এখনও মেলেনি। ফলে চলতি অর্থবর্ষে প্রায় ১৪০ কোটি ডলারের ঘাটতির মুখে পড়তে হয়েছে জাতিসংঘকে।

Facebook Comments

" প্রতিবেশী রাষ্ট্র " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 1

Visitor Yesterday : 88

Unique Visitor : 145636
Total PageView : 152596