উইলিয়াম-নর্ডহাউস-এবং-পল-রোমার-অর্থনীতিতে-নোবেল-পাচ্ছেন

উইলিয়াম নর্ডহাউস এবং পল রোমার অর্থনীতিতে নোবেল পাচ্ছেন


বিশ্ব অর্থনীতিতে দীর্ঘমেয়াদে টেকসই প্রবৃদ্ধিসহ মৌলিক এবং জরুরি বিষয়গুলো তুলে ধরার নকশা পদ্ধতিতে অবদানের জন্য নোবেল পুরস্কার পেলেন ২ মার্কিনি উইলিয়াম নর্ডহাউস এবং পল রোমার।


Hostens.com - A home for your website

রয়্যাল সুইডিশ একাডেমি সোমবার চলতি বছরের পুরস্কারজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করেছে।

উইলিয়াম নর্ডহাউস কাজ করেছেন জলবায়ু পরিবর্তনের অর্থনীতি নিয়ে এবং পল রোমার কাজ করেছেন টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে।

যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক নর্ডহাউসকে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতির হাত থেকে কিভাবে রক্ষা পাওয়া সম্ভব তা নিয়ে কাজের স্বীকৃতি হিসাবে পুরস্কার দেওয়া হয়েছে।

নর্ডহাউসই প্রথম অর্থনীতি এবং জলবায়ুর পারষ্পরিক সম্পর্কের একটি সংখ্যাবাচক মডেল তৈরি করেছেন বলে জানিয়েছে নোবেল কমিটি।

অন্যদিকে, বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রোমার দেখিয়েছেন, পরিবেশকে রক্ষা করেও কিভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার আরো গতিশীল রাখা যায়।

রোমারের কথায়, “বর্তমান সময়ে মানুষ মনে করে পরিবেশের সুরক্ষা অনেক বেশি ব্যয়বহুল হবে কিংবা একাজ করা অনেক কঠিন হবে। আর তাই তারা এদিকে মনোনিবেশ করে না। কিন্তু মানুষ চাইলে পরিবেশকে সুরক্ষিত রেখেও অগ্রগতি অর্জন করতে পারে এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির সুযোগও পুরোমাত্রায়ই রাখতে পারে।

নর্ডহাউস এবং রোমার দুইজনই তাদের কাজের মধ্য দিয়ে কিভাবে দীর্ঘমেয়াদে, টেকসই অর্থনৈতিক সমৃদ্ধি গড়ে তোলা যায় সেই মৌলিক প্রশ্নের সমাধান দিতে সহায়তা করেছেন।

আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কারের অর্থ তারা ভাগ করে নেবেন।

গত সোমবার চিকিৎসায় নোবেল ঘোষণার মধ্যে দিয়ে এবারের নোবেল মওসুমের শুরু হয়। আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করবে নোবেল কমিটি।

এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি এবারের সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করেছে।

 

Facebook Comments

" বিশ্ব অর্থনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 102

Visitor Yesterday :