কাবুলে-হামলার-ঘটনায়-আইএসের-দায়-স্বীকার

কাবুলে হামলার ঘটনায় আইএসের দায় স্বীকার


আফগানিস্তানের রাজধানী কাবুলে বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতি বোমা হামলায় ৬৩ জন নিহতের ঘটনায় দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। হামলার ঘটনায় ১৮০ জনের বেশি লোক আহত হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনা চলাকালে এমন হামলায় ভাবমূর্তি সংকটে পড়েছে তালেবান।


Hostens.com - A home for your website

আইএস টেলিগ্রাম বার্তায় হামলার দায় স্বীকার করে। শিয়া অধ্যুষিত এই অঞ্চলে হামলার ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে তালেবান এই হামলার দায় অস্বীকার করে উদ্বেগ প্রকাশ করে। তবে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গানি বলেছেন, হামলার দায় তালেবান এড়াতে পারে না।

আইএস আফগানিস্তানে প্রথমবারের মতো উপস্থিতি জানান দেয় ২০১৪ সালে। দেশটির পূর্ব ও উত্তরাঞ্চলে তাদের উপস্থিতি রয়েছে। তালেবানের সঙ্গে বর্তমান শান্তি আলোচনার সঙ্গে তারা সম্পৃক্ত না। তারা একইসঙ্গে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী ও তালেবানের সঙ্গে লড়াই করছে।

রুশ-আফগান যুদ্ধের পর নব্বইয়ের দশকে আফগানিস্তান তালেবানদের নিয়ন্ত্রণে চলে যায়। ২০০১ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার পর আল-কায়েদাকে দায়ী করে যুক্তরাষ্ট্র। পরে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে ধরতে তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে হামলা চালায় ন্যাটো বাহিনী। সেই থেকে দীর্ঘ প্রায় দুই দশকের যুদ্ধে বিধ্বস্ত প্রায় আফগানিস্তান। তবে এতোদিনের যুদ্ধের পরও তালেবান দেশটির বেশির ভাগ অংশ নিয়ন্ত্রণ করছে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 18

Visitor Yesterday : 102

Unique Visitor : 145491
Total PageView : 152482