Foto

কয়লাখনি দুর্নীতির মামলা: খালেদাসহ ১০ জনের বিরুদ্ধে চার্জ শুনানি পেছাল


বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের ওপর শুনানি পিছিয়েছে। আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে বকশী বাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালত-২ এর বিচারক এএসএম রুহুল আমিন আগামী ২৬ ফেব্রুয়ারি শুনানির নতুন দিন ধার্য করেছেন।


Hostens.com - A home for your website

এ মামলার আসামি সাবেক ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী ব্যারিস্টার মো. আমিনুল হকের পক্ষে হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করায় বৃহস্পতিবার শুনানি পেছানোর আবেদন করেন তার আইনজীবী। এদিন মামলার প্রধান আসামি খালেদা জিয়া অন্য মামলায় গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন বলে আদালতকে অবহিত করেন আইনজীবী জিয়া উদ্দিন জিয়া। তিনি খালেদা জিয়ার পক্ষে হাজিরা দেন।

মামলার নথি থেকে জানা যায়, এই মামলায় অভিযুক্ত আসামিদের সংখ্যা ১৩ জন। মামলায় অভিযুক্ত আসামিদের মধ্যে জামায়াত নেতা সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী ও সমাজকল্যাণমন্ত্রী আলী আহসান মুহম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর হয়েছে। এ ছাড়া বিএনপি নেতা এম কে আনোয়ার মারা গেছেন। বর্তমানে মামলার আসামি দাড়িয়েছে ১০ জনে।

২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরে ওই বছরের ৫ অক্টোবর পুলিশ তদন্ত করে ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। এ মামলা দায়েরের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৬ অক্টোবর হাইকোর্ট বড়পুকুরিয়া কয়লাখনি মামলার কার্যক্রম স্থগিত করেন।

চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারিজ ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে বড়পুকুরিয়া কয়লাখনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগে অনিয়ম ও চুক্তির মাধ্যমে রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি ও আত্মসাতের অভিযোগ আনা হয়েছে এ মামলায়।

Facebook Comments

" আইন ও বিচার " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 19

Unique Visitor : 139128
Total PageView : 148343