নিজস্ব-অপারেটিং-সিস্টেম-আনছে-হুয়াওয়ে

নিজস্ব অপারেটিং সিস্টেম আনছে হুয়াওয়ে


অ্যান্ড্রয়েডে গুগলের নিষেধাজ্ঞা জারির পর নিজস্ব অপারেটিং সিস্টেম চালুর ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। নিজেদের স্মার্টফোনের জন্য ‘হংমেং’ নামে নতুন অপারেটিং সিস্টেম চালুর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। হুয়াওয়ের কনজিউমার বিজনেস গ্রুপের প্রধান রিচার্ড ইউ বলেন, অপারেটিং সিস্টেম ‘হংমেং’ প্লান বি হিসেবে আগে থেকেই তৈরি করা হচ্ছিলো।


Hostens.com - A home for your website

হুয়াওয়ে নিউজ সাইট হুয়াওয়ে সেন্ট্রালের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ সাল থেকে তারা নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির কাজ করছেন। গত সাত বছর ধরে তারা হংমেং তৈরি করেছেন।

হুয়াওয়ে কর্তৃপক্ষ বলছে, গুগলের সিদ্ধান্তের পর দ্রুতই অ্যান্ড্র্রয়েডের বিকল্প হিসেবে নতুন অপারেটিং সিস্টেম বাজারে আনা হচ্ছে। এ ছাড়া হুয়াওয়ের যেসব স্মার্টফোন ও ট্যাবলেট বর্তমানে বাজারে রয়েছে সেগুলোর নিরাপত্তা ব্যবস্থাসহ অন্যান্য অ্যাপ নিয়মিত হালনাগাদের ব্যবস্থা করা হবে। একই সঙ্গে হুয়াওয়ে নিরাপদ ও টেকসই সফটওয়্যার ইকো সিস্টেম তৈরি অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নির্বাহী আদেশের ভিত্তিতে দেশটির বাণিজ্য বিভাগ চীনের প্রতিষ্ঠান হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে। এই সিদ্ধান্তের কারণে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে হুয়াওয়ের বাণিজ্য চুক্তি হুমকিতে পড়বে বলে আশঙ্কা করছিলেন সংশ্নিষ্টরা। শেষ পর্যন্ত সেই শঙ্কাই সত্যি হয়েছে সোমবার।

আন্তর্জাতিক পরিসংখ্যান বলছে, চলতি বছরের মার্চ মাস পর্যন্ত বিশ্ববাজারে শীর্ষে থাকা স্যামসাং স্মার্টফোনের মার্কেট শেয়ার ছিল ২৩ দশমিক ১ শতাংশ। বাজারের ১৯ শতাংশ দখলে নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিল হুয়াওয়ে। তৃতীয় অবস্থানে থাকা অ্যাপল আইফোনের দখলে বাজারের ১১ শতাংশ। ২০১৪ সালে যাত্রা শুরু করে মাত্র পাঁচ বছরে শক্তিশালী অবস্থান গড়ে সবাইকে চমকে দিয়েছিল হুয়াওয়ে। অচিরেই প্রতিষ্ঠানটির শীর্ষ অবস্থানে ওঠে আসার সম্ভাবনা ছিল মন্তব্য করে বিশ্নেষকরা বলছেন, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ে বড় হোঁচট খেল।

Facebook Comments

" প্রযুক্তি " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 3

Visitor Yesterday :