Foto

'বতসোয়ানার হৃদ এলাকা থেকে এসেছে আধুনিক মানুষ'


বর্তমানে পৃথিবীতে যে মানুষের বসবাস তাদের আদি বাসস্থান চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, পৃথিবীর সব মানুষের একসময়ের বাসস্থান ছিল জাম্বেজি নদীর দক্ষিণের একটি এলাকায়।


Hostens.com - A home for your website

বর্তমানে ওই এলাকা লবণের মরুভূমি হয়ে আছে, কিন্তু একসময় এখানে বিশাল একটি হৃদ ছিল, সেখানে আমাদের পূর্বপুরুষরা দুই লাখ বছর আগে বসবাস করতেন।

গবেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনের আগে পর্যন্ত, প্রায় ৭০ হাজার বছর ধরে সেখানে বসবাস করেছেন আমাদের পূর্বপুরুষরা।

উর্বর সবুজ করিডর উন্মুক্ত হওয়ার পর তারা সেখান থেকে সরে যেতে শুরু করেন। এভাবে আফ্রিকার বাইরে পরবর্তী অভিবাসন প্রক্রিয়াটি শুরু হয়।

অস্ট্রেলিয়ার গার্ভান ইনস্টিটিউট অব মেডিকেল রিসার্চের জিন বিজ্ঞানী অধ্যাপক ভেনেসা হেইস বরৈন, এটি বেশ কিছু দিন ধরেই পরিষ্কার হয়ে গেছে শারীরিকভাবে আধুনিক মানুষ প্রায় দুই লাখ বছর আগে আফ্রিকায় দেখা যেতে শুরু করেছে।

কিন্তু দীর্ঘদিন ধরে যা নিয়ে বিতর্ক চলছে, তা হলো ঠিক কোন স্থান থেকে এই মানুষদের দেখা যেতে শুরু করে এবং কেন আমাদের পূর্বপুরুষরা পরে আলাদা হয়ে ছড়িয়ে যায়।"

অধ্যাপক হেইসের এই সিদ্ধান্ত নিয়ে অবশ্য এই খাতের অন্য গবেষকদের মধ্যে সংশয় রয়েছে।

যে এলাকায় আমাদের পূর্বপুরুষের উৎপত্তির কথা বলা হচ্ছে, সেটি হলো জাম্বেজি অববাহিকার দক্ষিণের একটি এলাকা, যা উত্তর বতসোয়ানায় অবস্থিত।

গবেষকরা ধারণা করছেন যে, আমাদের পূর্বপুরুষরা আফ্রিকার বিশাল হৃদ ব্যবস্থার কাছাকাছি বাসস্থান তৈরি করেছিলেন, যাকে বলা হয় লেক মাকগাডিকাগাদি, যা বর্তমানে শুকিয়ে দিয়ে আঁকাবাঁকা লবণ মরুভূমিতে পরিণত হয়েছে।

অধ্যাপক হেইসের মতে, তখন আধুনিক মানুষ ও আশপাশের বুনো জীবজন্তুর জন্য একটি উপযুক্ত বাসস্থান ছিল এখানে।

Facebook Comments