Foto

বর্ণবিদ্বেষী মন্তব্য করে চার ম্যাচ নিষিদ্ধ পাকিস্তানের অধিনায়ক


বর্ণবিদ্বেষী মন্তব্যের কারণে পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদকে চার ম্যাচ নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির বর্ণবাদী নীতির কোড অব কন্ডাক্ট অমান্য করার দায়ে তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেওয়া বলে বলা হয়েছে।


Hostens.com - A home for your website

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে চতুর্থ ওয়ান-ডে ম্যাচে মুখোমুখি পাকিস্তানে রেববার সরফরাজের পরিবর্তে অধিনয়াকের দায়িত্ব পালন করছেন শোয়েব মালিক।

গত সোমবার ডারবানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান-ডে চলাকালীন প্রোটিয়া ক্রিকেটার আন্দিলে ফেহলুকোয়ায়োর উদ্দেশে বর্ণবাদী মন্তব্য করেন সরফরাজ।

ওইদিন ফেহলুকোয়ায়োর গায়ের রঙ নিয়েই আক্রমণ করেছিলেন সরফরাজ। এমনকি টেনে আনেন তার মা’কেও।

অবশ্য নিজের মন্তব্যের জেরে প্রকাশ্যে ক্ষমা চেয়েছিলেন সরফরাজ। কিন্তু ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি তাকে শাস্তির ব্যপারে ছাড় দেয়নি।

আইসিসি জানায়, সংস্থার ৭.৩ ধারায় অ্যান্টি রেসিসম কোড লঙ্ঘন করায় সফররাজকে চারটি আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ করা হলো। এর ফলে তিনি চলতি ওয়ান-ডে সিরিজের শেষ দুটি ওয়ান-ডে টি-২০ সিরিজের প্রথম দুটি ম্যাচ খেলতে পারবেন না।

সরফরাজের শাস্তির প্রসঙ্গে আইসিসি-র চিফ এক্সিকিউটিভ ডেভিড রিচার্ডসন বলেন, খেলোয়াড়দের এ ধরনের ঘটনার ক্ষেত্রে আইসিসি বিন্দুমাত্র আপোস করবে না। সরফরাজ তার দোষ স্বীকার করে নিয়েছে। তিনি এই ঘটানর জন্য অনুতাপ প্রকাশ করে প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিয়েছে। এই বিষয়গুলো মাথাই রেখেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Facebook Comments