ভারতীয়-পাইলটকে-আজ-মুক্তি-দিচ্ছে-পাকিস্তান

ভারতীয় পাইলটকে আজ মুক্তি দিচ্ছে পাকিস্তান


পাকিস্তানে আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে আজ মুক্তি দেওয়া হবে। তবে শুক্রবারের ঠিক কোন মুহূর্তে তাকে ভারতের কাছে হস্তান্তর করা হবে সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিকেলে দেশটির পার্লামেন্টে যৌথ অধিবেশনে দেওয়া এক ভাষণে এ কথা জানান।


Hostens.com - A home for your website

গত বুধবার সকালে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের আকাশসীমা লঙ্ঘন করায় দুটি ভারতীয় ফাইটার জেটকে ভূপাতিত করে দেশটির সেনারা। এ সময় দুজন পাইলটকে আটকের কথা বলা হলেও তা পরে শুধরে নেন মেজর জেনারেল আসিফ গফফুর। তিনি লিখেন, ’একজন পাইলট পাকিস্তান সেনাবাহিনীর হেফাজতে রয়েছে।’

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সংসদে ইমরান খান বলেন, আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে বলতে চেয়েছিলাম। আমরা শান্তি চাই। আমাদের কাছে একজন পাইলট আছেন। তাকে আমরা কাল (শুক্রবার) মুক্তি দিয়ে দেব।’ শান্তি প্রক্রিয়া চালিয়ে নিয়ে যেতেই এই উদ্যোগ বলে ইমরান জানান।

এর আগে ভারত জানায়, ’পাকিস্তানের সঙ্গে কোনো সমঝোতা হবে না,আমরা পাইলটকে ফেরত চাই। সমঝোতা করার পক্রিয়া অভিপ্রায় না থাকায় কূটনৈতিক চ্যানেল দিয়েও বিষয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা নেই।’

এর মধ্যেই কিস্তানের রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় ভারত। তাকে জানিয়ে দেওয়া হয়, বায়ুসেনার পাইলটকে যেন দ্রুত মুক্ত করা হয়। তার মাধ্যমে ইসলামাবাদের কাছে দিল্লি ওই পাইলটকে দ্রুত ভারতে ফিরিয়ে দেওয়ার দাবি করেছেন।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জানান, বায়ু সেনার পাইলটকে মুক্তি দিলে যদি উত্তেজনা প্রশমিত হয় তাহলে পাকিস্তান সেটাও করতে চায়।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরে পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানের উপর আন্তর্জাতিক চাপ বাড়ানোর চেষ্টা করছে ভারত।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 107

Visitor Yesterday : 94

Unique Visitor : 145166
Total PageView : 152214