ভারতীয়-বিমান-ভূপাতিতকারী-দুই-পাকিস্তানি-পাইলটের-পরিচয়-প্রকাশ

ভারতীয় বিমান ভূপাতিতকারী দুই পাকিস্তানি পাইলটের পরিচয় প্রকাশ


কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর দু’দেশের পাল্টাপাল্টি বিমান হামলায় ভারতীয় দুইটি যুদ্ববিমান ভূপাতিত করে পাকিস্তান। গত ২৬ ফেব্রুয়ারি ভারতীয় যুদ্ববিমান ভূপাতিত করার নেপথ্যের পাইলটদের পরিচয় প্রকাশ করলো পাকিস্তান বিমান বাহিনী।


Hostens.com - A home for your website

পাইলটদের মধ্যে একজন হলেন-স্কোয়াড্রন লিডার হাসান সিদ্দীকি ও অপরজন উইং কমান্ডার নোমান আলী খান। অবশ্য এর আগেই হাসান সিদ্দীকির নাম টুইটে আলোচিত এনেছেন পাকিস্তানিরা।

পাকিস্তান বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনোয়ার খান দেশটির বিমান বাহিনীর একটি অপারেশন ঘাটি পরিদর্শন করতে আসেন। সে সময় প্রথমেই বিমান বাহিনীর সকল সদস্যের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং বিমান ভূপাতিতকারী দুই পাইলটের নাম প্রকাশ করে বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলায় ৪০ জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। এর পর থেকেই দুই প্রতিবেশী দেশের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়ায়।

এ ঘটনার ১২ দিন পর ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। এর পরদিন দুই দেশের সেনাদের মধ্যে কাশ্মীর সীমান্তে গোলা ও গুলিবিনিময় হয়। আকাশযুদ্ধে ভারত হারায় দুটি যুদ্ধবিমান। তখনই পাকিস্তান বাহিনীর হাতে বন্দী হন ভারতীয় পাইলট অভিনন্দন। পাল্টাপাল্টি হামলায় দুই দেশের মধ্যে উত্তেজনা চলমান থাকা অবস্থাতেই গত ১ মার্চ আটক পাইলট অভিনন্দনকে মুক্তি দেয় ইসলামাবাদ। এদিন বিকাল থেকেই সীমান্তের বিভিন্ন এলাকায় পরস্পরকে লক্ষ্য করে গোলাবর্ষণ শুরু করে দুই দেশের সেনাবাহিনী।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 5

Visitor Yesterday : 30

Unique Visitor : 148443
Total PageView : 154408