ভারতের-কে-ঠেকাতে-পারবে-অস্ট্রেলিয়া

ভারতের কে ঠেকাতে পারবে অস্ট্রেলিয়া


অ্যাডিলেড টেস্টে ভারতের বিপক্ষে জয়ের জন্য ৩২৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ১০৪ রানে চতুর্থ দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। কাল শেষ দিনে জয়ের জন্য ২১৯ রান দরকার অস্ট্রেলিয়ার। অ্যাডিলেডে কোনো দলই টেস্টে এত রান তাড়া করে জিততে পারেনি


Hostens.com - A home for your website

চতুর্থ দিনের খেলা শেষে হাসিমুখেই মাঠ ছাড়ছিলেন দুই অপরাজিত ব্যাটসম্যান শন মার্শ ও ট্রাভিস হেড। বোঝাই যাচ্ছিল বেশ স্বস্তিতেই ছিলেন দুজন। জয়ের জন্য ৩৩২ রানের লক্ষ্য ব্যাটিংয়ে নেমে ৮৪ রান তুলতেই ৪ উইকেট হারিয়েছিল দল। হেড (১১*) আর মার্শ (৩১*) মিলে এরপর আর উইকেট পড়তে দেননি। ৪ উইকেটে ১০৪ রানে চতুর্থ দিন পার করেছে অস্ট্রেলিয়া। কাল শেষ দিনে জয়ের জন্য আরও ২১৯ রান লাগবে স্বাগতিকদের। আর ভারতকে জিততে নিতে হবে অস্ট্রেলিয়ার বাকি ৬ উইকেট।

অ্যাডিলেডের ইতিহাস বলছে, এই মাঠে কোনো দলই টেস্টে এত রান তাড়া করে জিততে পারেনি। শেফিল্ড শিল্ডে কয়েক সপ্তাহ আগে এই মাঠে ৩১৩ রান তাড়া করে জিতেছিল ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। কিন্তু ভারতের বোলিং আক্রমণ অস্ট্রেলিয়ার ঘরোয়া দলগুলোর চেয়ে ভালো। আর অস্ট্রেলিয়াও গত ১০০ বছরের মধ্যে অ্যাডিলেডে চতুর্থ ইনিংসে দুই শর বেশি রান তাড়া করে জিততে পারেনি। টেস্টে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৬৯ রান তাড়া করে জিতেছে অস্ট্রেলিয়া। ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে হোবার্ট টেস্টে। অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ইনিংসে ৩১৫ রান তাড়া করে জয়ের নজিরও গড়েছে অস্ট্রেলিয়া। তবে সেই ম্যাচটি ১১৬ বছর আগের।

হাতে সাড়ে চার সেশন নিয়ে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি অস্ট্রেলিয়ার। দলীয় ৪৪ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়েছে তারা। অ্যারন ফিঞ্চকে তুলে নেন রবিচন্দ্র অশ্বিন। আর মার্কাস হ্যারিসকে ফিরিয়েছেন মোহাম্মদ শামি। এরপর উসমান খাজা আর পিটার হ্যান্ডসকম্বের উইকেটও ভাগ করে নিয়েছেন অশ্বিন ও শামি। খাজাকে ৮ রানে ফিরিয়েছেন অশ্বিন। হ্যান্ডসকম্বকে ১৪ রানে ফেরান শামি।

এর আগে আজ চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমে সেঞ্চুরির সুবাস পেতে পেতে ফিরেছেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান পূজারা-রাহানে। দুজনের ৮৭ রানের জুটিতে মূলত লিডটা বাড়িয়ে নিতে পেরেছে ভারত। এই জুটির পর আর কোনো জুটিই সেভাবে দাঁড়াতে পারেনি। রোহিত শর্মা ফিরেছেন মাত্র ১ রান করে। ১৬ বলে ২৮ রান করেন ঋষভ পন্ত। ৩০৭ রানে থেমেছে ভারতের দ্বিতীয় ইনিংস। ১২২ রানে ৬ উইকেট নেন অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়ন। ৪০ রানে ৩ উইকেট মিচেল স্টার্কের।

Facebook Comments