ভিয়েতনামে-পৌঁছেছেন-উত্তর-কোরিয়ার-নেতা-কিম

ভিয়েতনামে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে বৈঠক করার জন্য আজ মঙ্গলবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।আগামীকাল বুধবার দুদিনব্যাপী এই বৈঠক শুরু হবে।এ উদ্দেশ্যে কিম গত শনিবার হ্যানয়ের উদ্দেশ্যে ট্রেনযাত্রা শুরু করেন। তিন দিনের ট্রেনযাত্রা শেষে ৪,০০০ কিমি পথ পাড়ি দিয়ে আজ ভিয়েতনাম পৌঁছলেন তিনি।উল্লেখ্য, উত্তরকোরিয়ার এই একনায়ক আবার প্লেনে চড়তে স্বস্তিবোধ করেন না।


Hostens.com - A home for your website

মার্কিন প্রেসিডেন্টের সাথে কিমের এটি হবে দ্বিতীয় বৈঠক।এর আগে গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে দুই নেতা বৈঠকে মিলিত হয়েছিলেন। অবশ্যই এবারের এই শীর্ষ বৈঠকেরও মূল ইস্যু হবে পারমাণবিক অস্ত্র নিরস্ত্রিকরণ।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কিম জং-উনকে বহনকারী জলপাই রঙের ট্রেনটি ভিয়েতনামের ডং ডাং শহরের স্টেশনে পৌঁছে। পরে সেখান থেকে মার্সিডিজ বেঞ্চ গাড়িতে করে ১৭০ কিলোমিটার দূরে রাজধানী হ্যানয়ে নিয়ে যাওয়া হয়।

লাল কার্পেটের মধ্য দিয়ে ভিয়েতনামে কিম জং-উনকে গার্ড অব অনার দেওয়া হয়। একটি ছবিতে দেখা যায়, কিম ট্রেন থেকে নেমে সুসজ্জিত বাহিনীর মধ্য দিয়ে সেই কার্পেটের ওপর দিয়ে হেঁটে যাচ্ছেন। যন্ত্রিরা বাদ্যযন্ত্র বাজাচ্ছেন। পাশ থেকে শত শত মানুষ উত্তর কোরিয়া ও ভিয়েতনামের পতাকা নেড়ে তাঁকে স্বাগত জানাচ্ছে। এরপর কিছুক্ষণের জন্য তিনি তার লিমুজিন গাড়ি থামিয়ে জানালা দিয়ে উপস্থিত জনতার উদ্দেশ্যে হাত নাড়েন।

এ সময় কালো পোশাক পরিহিত কিমের বিশেষ দেহরক্ষী বাহিনী তার গাড়ির সঙ্গে কিছুক্ষণ দৌড়ে যান। উত্তর কোরিয়ার নেতার বোন কিম ইয়ো-জং এবং তার অন্যতম প্রধান আলোচক সাবেক জেনারেল কিম ইয়ং-চোল ভিয়েতনাম সফরে তার সঙ্গে রয়েছেন।

মার্কিন বার্তা সংস্থা থমসন রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, চীনের ভেতর দিয়ে দুই হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে কিমের নেতৃত্বাধীন প্রতিনিধিদলটি ভিয়েতনামে পৌঁছেছে। কিম ট্রেনে করে তিন হাজার কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিলেন। বিমান ভ্রমণে কিম পরিবারের অনীহা সুবিদিত। কিম জং-উনের বাবা কিম জং-ইলও ট্রেনে করেই ভ্রমণ করতেন।

পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আগামীকাল বুধবার ও পরদিন বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠকে বসতে যাচ্ছেন কিম। উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আছেন তাঁর বোন কিম ইয়ো জং এবং তাঁর অন্যতম প্রধান আলোচক সাবেক জেনারেল কিম ইয়ং চোল।

এর আগে গত বছরের জুনে দুই নেতার মধ্যে সিঙ্গাপুরে প্রথম বৈঠক হয়েছিল। মৌখিকভাবে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সম্মত হলেও এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো অগ্রগতি অর্জিত হয়নি। পিয়ংইয়ং অস্ত্র ধ্বংস করার আগে নিষেধাজ্ঞার প্রত্যাহার চায়। অন্যদিকে ওয়াশিংটন বলছে, পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার নয়।

এদিকে কিমের সঙ্গে বৈঠক করতে এয়ারফোর্স ওয়ানে করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও দেশ ছেড়েছেন। বিমানে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স গণমাধ্যমকে বলেছেন, বুধবার সন্ধ্যায় দুই নেতা মুখোমুখি হবেন। এ সময় তাঁদের সঙ্গে দুজন অতিথি ও দুজন দোভাষী থাকবেন।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 15

Visitor Yesterday :