মাঝ-আকাশে-রকেটে-গোলযোগ,-বেঁচে-ফিরলেন-মহাকাশচারীরা

মাঝ আকাশে রকেটে গোলযোগ, বেঁচে ফিরলেন মহাকাশচারীরা


রাশিয়ার সয়ুজ মহাকাশযানে দুইজনকে নিয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) পথে রওনা দেওয়া একটি বুস্টার রকেট মাঝ আকাশে বিগড়ে যাওয়ার পর কাজখস্তানে জরুরি অবতরণ করেছে। বৃহস্পতিবারের এ ঘটনায় অল্পের জন্য বেঁচে ফিরেছেন ওই দুই মহাকাশচারী। তারা অক্ষত আছেন এবং রকেটিও নিরাপদেই অবতরণ করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং রুশ গণমাধ্যম।কাজাখস্তানের বৈকানুর থেকে রকেটটি মার্কিন মহাকাশচারী নিক হেগ এবং রুশ কসমোনাট অ্যালেক্সেই ওভচিনিন কে নিয়ে মহাশূণ্যে পাড়ি দিয়েছিল। রওনা দেওয়ার প্রায় ৯০ সেকেন্ডের মধ্যেই রকেটটিতে গোলযোগ দেখা দেয়। ফলে প্রাণ বাঁচাতে তড়িঘড়ি নেমে আসতে হয় দুইজনকে।


Hostens.com - A home for your website

ভিডিও ফুটেজে দেখা গেছে, দুই মহাকাশচারী দুর্ঘটনার সময় রীতিমত কাঁপছিলেন। পরে তারা রেডিও যোগাযোগ স্থাপন করে জরুরি অবতরণ করতে সফল হন। রকেটটি স্বাভাবিকের তুলনায় অনেক বেশি খাড়াভাবে নেমে আসে বলে এক টুইটে জানিয়েছে নাসা।

রকেট অবতরণের পর উদ্ধারকারীরা ঘটনাস্থলে মহাকাশচারীদের দেখতে যান এবং তারা ভাল আছে বলে জানান।

এ দুর্ঘটনার পর রাশিয়া আপাতত মহাকাশে মানুষ পাঠানো বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে শুরু হয়েছে তদন্ত।

কয়েকটি বৈজ্ঞানিক পরীক্ষা চালানোর জন্য দুই মহাকাশচারী হেগ এবং ওভচিনিনের ছয়মাসের জন্য মহাকাশ স্টেশনে যাওয়ার কথা ছিল।

রয়টার্সের এক সাংবাদিক জানান, বৃহস্পতিবার রকেটটি উৎক্ষেপণের পর আকাশে উঠে যাওয়ার সময় কোনো সমস্যা চোখে পড়েনি। রকেটটি আরো ওপরে উঠে নজরের বাইরে চলে যাওয়ার পরই দুর্ঘটনা ঘটে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

আকাশে একটি নির্দিষ্ট উচ্চতায় পৌঁছে বুস্টার রকেট কোনো মহাকাশযানকে তার গন্তব্যের পথে ছুঁড়ে দেয়। বিশেষজ্ঞদের ধারণা, ওই সময়টিতেই রকেটটিতে কোনও যান্ত্রিক গোলযোগ ঘটেছিল।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 2953

Visitor Yesterday : 213

Unique Visitor : 168971
Total PageView : 165072