Foto

যানজট কমাতে ব্যক্তিগত গাড়ি নিয়ে স্কুলে না যাওয়ার নির্দেশ


শহর ও স্কুল চত্বরে দূষণ-যানজট নিয়ন্ত্রণে কড়া হচ্ছে রাজ্য সরকার। এজন্য ব্যক্তিগত গাড়ি নিয়ে স্কুলে আসা-যাওয়া না করার জন্য ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের আদেশ মেনে নির্দেশনা দিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। এরই মধ্যে দূষণ-যানজট কমাতে কলকাতার ২৬টি স্কুলকে এই নির্দেশনা দেওয়া হয়েছে। স্কুলে ছাত্রছাত্রীদের নিয়ে আসার জন্য পুল কার বা স্কুলবাসই ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। আগামী এপ্রিল মাস থেকেই এই নির্দেশনা কার্যকরের কথা বলা হয়েছে


Hostens.com - A home for your website

গত বছরের শেষের দিকে কলকাতার ২৬ স্কুলের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন ভারতের স্কুল শিক্ষা কমিশনার। বৈঠকেই স্কুলগুলোকে যানজট নিয়ন্ত্রণে কী কী পরিকল্পনা আছে তা লিখিত দিতে বলা হয়। তারপরই এই নির্দেশনা জারি করল স্কুল শিক্ষা দফতর।

ওই নির্দেশনাতে বলা হয়েছে, স্কুলগুলোকে অভিভাবকদের সঙ্গে এই বিষয়ে প্রয়োজনীয় আলোচনা করতে হবে। ফেব্রুয়ারি মাসের মধ্যে স্কুলগুলোকে স্থানীয় পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার পরামর্শও দেওয়া হয়েছে। তবে নির্দেশনা জরুরি অবস্থায় ছাড় দেওয়া হয়েছে। কোনও জরুরি পরিস্থিতি তৈরি হলে অভিভাবকরা গাড়ি স্কুলে নিয়ে আসতে পারেন।

স্কুলগুলোকে বাস চালু করতে বলা হয়েছে। পুলকারের সংখ্যা বাড়ানো যায় কি না তা নিয়েও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশিকা দেওয়া হয়েছে। অভিভাবকরা স্কুলবাস না পুলকার, কোনটাতে বেশি গুরুত্ব দিচ্ছেন, তাও জানতে চাইবে স্কুল।

স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই কলকাতার লা মার্টিনিয়ার স্কুল, ডন বস্কো পার্কসার্কাস, বিড়লা হাই স্কুল, সেন্ট জেমস, প্র্যাট মেমোরিয়াল, মডার্ন হাই স্কুল, সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাই স্কুলের মত কয়েকটি স্কুলে নির্দেশনা পাঠানো হয়েছে। স্কুলগুলোও চিঠি প্রাপ্তির কথা স্বীকার করেছে। স্কুলগুলো জানিয়েছে, দ্রুত অভিভাবকদের সঙ্গে আলোচনায় বসা হবে।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 4

Unique Visitor : 132972
Total PageView : 143237