সাংবাদিকদের-জন্য-ইসির-নতুন-নীতিমালা

সাংবাদিকদের জন্য ইসির নতুন নীতিমালা


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দিন (৩০ ডিসেম্বর) একাধিক গণমাধ্যমের সাংবাদিক একসঙ্গে একই ভোটকক্ষে ঢুকতে পারবেন না। সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারের জন্যও কোনো স্টিকার দেওয়া হবে না। ভেতর থেকে নয় ভোটকক্ষ থেকে নিরাপদ দূরত্বে সংবাদ সরাসরি সম্প্রচার করা যাবে।


Hostens.com - A home for your website

জাতীয় সংসদ নির্বাচনে সাংবাদিকদের জন্য নির্বাচন কমিশনের (ইসি) তৈরি করা নীতিমালায় এসব কথা বলা হয়েছে। ইসির জনসংযোগ শাখা আজ শনিবার এই নীতিমালা প্রকাশ করেছে।

এ নির্দেশনার ফলে গণমাধ্যমকর্মীরা মোটরসাইকেল ব্যবহার করে নির্বাচনের দিনে সংবাদ সংগ্রহ করতে পারবেন না।

ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামানের সই করা নীতিমালায় বলা হয়েছে, নির্বাচন কমিশনের পক্ষ থেকে দেওয়া বৈধ কার্ডধারী সাংবাদিক সরাসরি ভোট কেন্দ্রে প্রবেশ করতে পারবেন। ভোটকেন্দ্রে ঢোকার পর প্রিসাইডিং কর্মকর্তাকে অবহিত করে ভোটগ্রহণ কার্যক্রমের তথ্য সংগ্রহ, ছবি তোলা এবং ভিডিও ধারণ করতে পারবেন। তবে কোনো ক্রমেই গোপন কক্ষের ছবি সংগ্রহ কিংবা ধারণ করতে পারবেন না। ভোটকক্ষের ভেতর থেকে কোনোভাবেই সরাসরি সম্প্রচার করা যাবে না। ভোটকেন্দ্রের ভেতর থেকে সরাসরি সম্প্রচার করতে হলে ভোট কক্ষ থেকে নিরাপদ দূরত্বে গিয়ে তা করতে হবে। সাংবাদিকেরা ভোট গণনা কক্ষে ভোট গণনা দেখতে পারবেন, তবে সরাসরি সম্প্রচার করা যাবে না। ভোটকক্ষ থেকে ফেসবুকসহ কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি প্রচার করা যাবে না।

নীতিমালায় নির্বাচনের সংবাদ সংগ্রহের সময় প্রার্থী বা কোনো রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যে কোনো ধরনের প্রচারণা বা বিদ্বেষমূলক প্রচারণা হতে বিরত থাকতে বলা হয়েছে।

Facebook Comments