সামরিক-মহড়া-থামাতে-ক্ষেপণাস্ত্র-ছুড়লো-উত্তর-কোরিয়া

সামরিক মহড়া থামাতে ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া


উত্তর কোরিয়া বৃহস্পতিবার সাগর অভিমুখে স্বল্পপাল্লার দু’টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। ওয়াশিংটন ও সিউলের মধ্যে আগামী মাসে অনুষ্ঠেয় সামরিক মহড়া প্রশ্নে পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে সতর্কবার্তা উচ্চারণের পর তারা ক্ষেপণাস্ত্র ছুঁড়লো। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফস অব স্টাফ একথা জানান।


Hostens.com - A home for your website

উত্তর কোরিয়া সতর্ক করে দিয়ে জানায়, এ যুদ্ধ মহড়া ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে নিরস্ত্রীকরণ আলোচনা ফের শুরুর পরিকল্পনাকে বাধাগ্রস্ত করতে পারে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফস অব স্টাফের এক কর্মকর্তা জানান, উত্তর কোরিয়া ভোরের দিকে এ দুই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। ক্ষেপণাস্ত্র দু’টি পূর্ব সাগরে পড়ার আগে প্রায় ৪৩০ কিলোমিটার পথ অতিক্রম করে। এটি জাপান সাগর নামেও পরিচিত।

উত্তর কোরিয়ার নেতার কথা উল্লেখ করে তিনি বলেন, ’উৎক্ষেপণ স্থলে কিম জং উন উপস্থিত ছিলেন কিনা সে ব্যাপারে স্পষ্ট করে কিছু জানা যায়নি।’ ওই কর্মকর্তা এএফপি’কে বলেন, ওয়াশিংটনের সাথে একটি যৌথ সামরিক মহড়ার প্রক্রিয়া চলছে।

এদিকে টোকিও জানায়, উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র দু’টি জাপানের জলসীমায় পৌঁছায়নি। জাপানের প্রতিরক্ষামন্ত্রী পিয়ংইয়ংয়ের এমন পদক্ষেপকে ’অত্যন্ত দুঃখজনক’ বলে অভিহিত করেন।


প্রতিরক্ষামন্ত্রী তাকাশি ইওয়া সাংবাদিকদের বলেন, ’আমরা এখন পর্যন্ত যতটা নিশ্চিত হয়েছি তাতে বলা হয়েছে ক্ষেপণাস্ত্র দু’টি জাপান ভূখন্ডে বা গুরুত্ব্পূর্ণ অর্থনৈতিক জোনে পৌঁছাতে পারেনি।’

গত ৯ মে উত্তর কোরিয়া সর্বশেষ স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 41

Visitor Yesterday : 88

Unique Visitor : 145676
Total PageView : 152630