Foto

সোলাইমানির জানাজা সামনে রেখে ইরাকে নতুন করে মার্কিন হামলা


ইরাকে ইরানপন্থী যোদ্ধাদের ওপর নতুন করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার দেশটির ড্রোন হামলায় ইরানের এক শীর্ষ জেনারেল নিহত হওয়ার পর দুই দেশের মধ্যে ছায়াযুদ্ধের আশঙ্কার মধ্যেই এই হামলা হয়েছে।


Hostens.com - A home for your website

আল-কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি ও ইরাকি আধা সামরিক বাহিনীর কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিসকে হত্যার ঘটনায় শোকযাত্রাকে সামনে রেখে নতুন এই হামলা ঘটেছে।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে পাকিয়ে ওঠা নাটকীয় উত্তেজনা আরও বেড়ে গেছে এই গুপ্তহত্যায়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন কোনো যুদ্ধ চাচ্ছেন ঘোষণা দেয়ার পরেও ইরাকে নতুন করে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

ইরাকিদের আশঙ্কা, তাদের মাতৃভূমি এখন দুই বৃহৎ শক্তির ছায়াযুদ্ধের কেন্দ্রভূমিতে পরিণত হতে যাচ্ছে।

সোলাইমানিকে হত্যার ২৪ ঘণ্টার পরেই হাশেদ আল-শাবির গাড়ি বহরে এই হামলা হয়েছে। ইরাকি এই আধাসামরিক বাহিনীর শিয়া মিলিশিয়া উপদলের সঙ্গে ইরানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

একটি পুলিশ সূত্র জানিয়েছে, উত্তর বাগদাদে এই হামলায় প্রাণহানি ঘটেছে। তবে কতজন নিহত হয়েছেন, সেই তথ্য দিতে পারেনি তারা। যুক্তরাষ্ট্রের তরফ থেকেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর বিদেশি অভিযানের দায়িত্ব আল-কুদস ফোর্সের। ৬২ বছর বয়সী নিহত সোলাইমানি ছিলেন এই বাহিনীর প্রধান। হামলায় বিপ্লবী গার্ডসের পাঁচ ও হাশেদের পাঁচ সেনা নিহত হয়েছেন।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 58

Unique Visitor : 134653
Total PageView : 144675